ডেস্করিপোর্ট:সব বিদায়ের সঙ্গেই লুকিয়ে আছে আনন্দ-বেদনার কাব্য। সেটা বর্ষবিদায়ের বেলায়ও। বিদায় নিলো ২০২১ সালের শেষ সূর্য। শুক্রবারের (৩১ ডিসেম্বর) শেষ সূর্যাস্ত আরেকটি খ্রিস্টীয় বছরের সমাপ্তির ডাক দিয়ে গেল। আর মাত্র ১ ঘণ্টা পর শুরু হবে নতুন বছর। রাত শেষে সকালটা হবে নতুন বছরের। নতুন সূর্য উঁকি দেবে পুরাতনের গ্লানি ভুলে।

বছরের এই শেষ দিনটিতে এসে ভালো-মন্দ আর আনন্দ-বেদনার স্মৃতিগুলো আরও একবার রোমন্থন করবেন অনেকেই। একইভাবে জীবনের সব ধরনের নেতিবাচক বিষয়গুলোকে দূরে ঠেলে সুন্দর আগামীর প্রত্যাশায় নতুন করে পথচলার প্রত্যয় ব্যক্ত করবেন প্রায় সকলে। এছাড়া দৈনন্দিন কর্মকাণ্ডগুলো মূলত ইংরেজি সালের গণনায় হওয়ায় খ্রিস্টিয় বছর বেশ গুরুত্বপূর্ণ আমাদের জীবনে। সেদিক বিবেচনায় বিদায়ী বছরটা কেমন গেলো তার হিসাবও কষবেন কেউ কেউ। ব্যক্তিগত অভিজ্ঞতা আর ভাবনায় নানাভাবে মূল্যায়িত হবে বিদায়ী এই বছরটি।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন, মুজিব শতবর্ষ উদযাপন, করোনা মহামারিসহ নানা কারণে আলোচিত-সমালোচিত ছিলো ২০২১। পাশাপাশি পদ্মা সেতু, মেট্রো রেলের মতো প্রকল্প চালু হওয়াসহ নানা কারণে ২০২২ সাল খুবই গুরুত্বপূর্ণ একটি বছর। নতুন বছরে অগ্রগতির পথে সব জটিলতা দূর হবে- এটাই সবার প্রত্যাশা। মহামারির ধাক্কা সামলে নিয়ে বাংলাদেশ দ্রুত গতিতে এগিয়ে যাক।

২০২১, ঘটনাবহুল এই বছরও ছিল ২০ সালের মতোই বিষে ভরা৷ করোনা ভাইরাসের দাপটে বেড়েছে মৃত্যুর মিছিল৷ বিনোদন ভুলে মানুষ হলো ঘরকুনো। হাতে উঠলো স্যানিটাইজারের বোতল আর মুখে মাস্ক। বছরের শেষদিকে তার দাপট কমতে না কমতেই নতুন আতঙ্ক ওমিক্রন। টিকা নিয়ে কিছুটা স্বস্তিতে আছে মানুষ। এমন পরিস্থিতিতে থার্টি ফার্স্ট নাইটের আনন্দে মাতোয়ারা সবাই।

এদিকে কক্সবাজারের সৈকতে বছরের শেষ সূর্যাস্ত দেখতে মানুষের ঢল নেমেছে। আকাশে দেখা মেলে আতশবাজির রোশনাই। লকডাউন, কোয়ারেন্টাইন, আইসোলেশন- সব ভুলে নতুন বছরকে স্বাগত জানাচ্ছেন সবাই।

 

প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ