চট্রগ্রাম:পূর্বশত্রুতার জেরে বাপ-দাদার ভিটে থেকে উচ্ছেদ করতে ঘরে পেট্রোল ঢেলে আগুন জ্বালিয়ে দিয়েছে একটি প্রভাবশালী চক্র।


গত ২৮ জানুয়ারি রাত ৩টার দিকে সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের দক্ষিণ ঘোরামারা জেলে পাড়ায় অগ্নিকান্ডের এই ঘটনায় পুড়ে যায় সবকটি ঘর। সব হারিয়ে নি:স্ব হয়ে খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছে এই পাড়ার ২২টি সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ভুক্ত পরিবার।


আগুনে সব হারিয়ে নি:স্ব হওয়া পরিবারগুলোর দাবি তাদের সপরিবারে হত্যার উদ্দেশ্যেই দরজায় তালা দিয়ে পেট্রোল ঢেলে আগুন দেয়া হয় ঘরে।


ভূক্তভূগীদের অভিযোগ সমুদ্রে জাল ফেলাকে কেন্দ্র করে শুরু হওয়া বিবাদের জেরেই রাতের আঁধারে পরিকল্পিত এমন ঘটনা। আগুনে পুড়ে যায় উপার্জনের একমাত্র মাধ্যম

মাছ ধরার কোটি টাকার জাল,সেইসাথে ঘরের আসবাবসহ শেষ সহায় সম্বল।


জেলেদের অভিযোগ দু বছর আগে থেকেই চলে আসা বিবাদের বিষয়ে থানায় অভিযোগ করেও পায়নি কোন প্রতিকার। এমনকি উপজেলা প্রশাসনের কাছে অভিযোগ দিলেও কোন প্রকার ব্যবস্থা নেয়নি তারা।


ঘটনাটিকে পূর্ব পরিকল্পিত ও নাশকতা উল্লেখ করে সুষ্ঠু তদন্ত দাবি করেছেন স্থানীয় মেম্বার খায়ের হোসেন।


এদিকে আগুনের উৎস তদন্ত সাপেক্ষে জানাযাবে বলে জানান ঐদিন অগ্নি নির্বাপনে নেতৃত্ব দেয়া ফায়ার লিডার আতিকুর রহমান।


জেলেপাড়ার এই ঘটনা  বাঁশখালি উপজেলার বিমল শীলের পরিবারের ১১জনকে পুড়িয়ে মারার ঘটনাটিকে আবারো মনে করিয়ে দিচ্ছে বলে মনে করছেন অনেকেই।এই ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে দোষীদের শাস্তির আওতায় আনার দাবি হতভাগ্য পরিবারগুলোর।সেই সাথে সরকারের কাছে নিজেদের জীবনের নিরাপত্তা চেয়েছেন তারা।



প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ