ঢাকা:চীনে চলমান বেইজিং শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান বর্জন করছে ভারত। ওই দুই অনুষ্ঠান ভারতের টেলিভিশনগুলোও সম্প্রচার করবে না। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) এই তথ্য নিশ্চিত করেছেন।

প্রায় দুই বছর আগে পূর্ব লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকায় ভারতীয় সেনাদের সঙ্গে চীনের সেনাদের সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে আহত এক চীনা সৈনিককে অলিম্পিকের মশালবাহী হিসেবে অন্তর্ভুক্তির প্রতিবাদে ভারত এই সিদ্ধান্ত নিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, পূর্ব লাদাখের গলওয়ানে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ২০২০ সালের জুন মাসে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে এক রক্তক্ষয়ী সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে হতাহত হন দুই পক্ষের বহু সেনা। শীতকালীন অলিম্পিকের মশালবাহীদের মধ্যে চীন এমন একজনকে বেছে নিয়েছে, যিনি ওই সংঘর্ষে আহত হয়েছিলেন। চীনের এই সিদ্ধান্ত ভারতের অনেকের কাছে ‘প্ররোচনামূলক’ বলে মনে হয়েছে।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে প্রশ্ন করা হলে মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, খবরটি ভারতের নজরে এসেছে। সিদ্ধান্তটি দুঃখজনক। এর প্রতিবাদে বেইজিংয়ে অবস্থিত ভারতীয় দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী ও সমাপনী অধিবেশনে যোগ দেবেন না। কারণ, অলিম্পিকের মতো একটি অনুষ্ঠান ঘিরে চীন রাজনীতি করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই ঘোষণার পরপরই সরকারিভাবে ঘোষণা দেওয়া হয়, ভারতীয় কোনো টেলিভিশন অনুষ্ঠান দুটি সরাসরি সম্প্রচারণ করবে না।

আজ শুক্রবার থেকে চীনের রাজধানী বেইজিংয়ে শীতকালীন অলিম্পিক শুরু হচ্ছে। এই আয়োজন চলবে ২০ ফেব্রুয়ারি পর্যন্ত। অলিম্পিকে মাত্র একজন ভারতীয় প্রতিযোগী অংশ নিচ্ছেন। আরিফ মহম্মদ খান নামের প্রতিযোগী স্কিতে অংশ নেবেন।


প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ