ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসনের গতিপথ প্রতিমুহূর্তেই বদলে যাচ্ছে। লিডম্যাক্সারের দেওয়া নতুন স্যাটেলাইট চিত্রে রুশ বহরের নতুন ছবি উঠে এসে। ছবিতে সেনাবহরটি অন্তত ৬৪ কিলোমিটার  দীর্ঘ বলে মনে করা হচ্ছে। 

যদিও এর আগে স্যাটেলাইট চিত্র প্রকাশ করে সোমবার বিবিসি জানিয়েছিল, ইউক্রেনের রাজধানী কিয়েভ অভিমুখে ১৭ মাইল দীর্ঘ একটি সেনাবহর এগিয়ে যাচ্ছে। এবার বিবিসিতে প্রকাশিত ছবিতে একই সেনাবহরটিকে ৬৪ কিমি দীর্ঘ বলা হচ্ছে।

ম্যাক্সার টেকনোলজির দেওয়া স্যাটেলাইটের ছবিতে দেখা গেছে, বহরটি কিয়েভের দিকে যাচ্ছে। এর একদিন আগে রবিবার আরেকটি স্যাটেলাইট চিত্রের বর্ণনায় রুশ সেনাবহরটি রাজধানী কিয়েভ থেকে ৪০ মাইল উত্তর পশ্চিমে অবস্থান করছিল বলে জানানো হয়।

বৃহস্পতিবার ইউক্রেনে সেনা অভিযান শুরু করে রাশিয়া। এরপর গতকাল সোমবার চলমান সংকট নিয়ে রাশিয়া ও ইউক্রেনের প্রতিনিধিদের বৈঠক কোনো সিদ্ধান্ত ছাড়াই শেষ হয়।

একই দিন সাবেক রুশ উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদরোভ সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে  বলেন, ‘যে লক্ষ্যে রাশিয়া এই অভিযান শুরু করেছে, তা এখনো অর্জিত হয়নি। তবে রাশিয়া বেশি সময় নেবে না।’ তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিন ২ মার্চের মধ্যেই জয় দিয়ে এই অভিযান শেষ করতে চান।’


প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ