নেত্রকোনাঃমুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, প্রবীণ রাজনীতিবিদ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এবং নেত্রকোণা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসনের চার বারের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট এম জুবেদ আলী মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৯২ বছর।

শনিবার (৩০ এপ্রিল) দুপুর পৌণে একটায় ময়মনসিংহ নগরীর একটি বেসরকারি হাসপাতালে বার্ধক্যজণিত কারণে তিনি ইন্তেকাল করেন। মৃত্যুকালে দুই ছেলে, তিন মেয়ে ও নাতি-নাতনিসহ বহু আত্মীয়স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

রবিবার সকাল ১০টায় ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতি ও ১১টায় আঞ্জুমান ঈদগাহ মাঠে জানাজা শেষে গোলকিবাড়ি কবরস্থানে তাকে দাফন করা হবে।

এম জুবেদ আলী ১৯৩০ সালে নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলার কাউরাট গ্রামে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবন শেষে তিনি কিছুদিন শিক্ষকতা ও সরকারি চাকুরি করেন। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এলএলবি পাশ করে ১৯৬২ সালে আইন পেশায় যোগ দেন। রাজনীতিতে যুক্ত হয়ে তিনি ময়মনসিংহ পৌরসভায় কমিশনার নির্বাচিত হন। ১৯৭০ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে তৎকালীন পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য নির্বাচিত হন। ১৯৭২ হতে ১৯৭৫ সাল পর্যন্ত নেত্রকোনা জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। ১৯৭১ সাল থেকে পাঁচ বছর ময়মনসিংহ জেলা ত্রাণ ও পুনর্বাসন সংস্থা এবং জেলা সমাজ কল্যাণ সংস্থার সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালের প্রথম জাতীয় সংসদ নির্বাচনে তৎকালীন ময়মনসিংহ-২৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮৬ সালে নেত্রকোণা-৪ (কেন্দুয়া-আটপাড়া) এবং ১৯৯১ সালে নেত্রকোণা-৩ (কেন্দুয়া-আটপাড়া) আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯৬ সালে ও ২০০১ সালের সংসদ নির্বাচনে তিনি নেত্রকোণা-৩ আসন থেকে পরাজিত হয়েছিলেন। ১৯৯৩ সনে সংসদ সদস্য হিসাবে ফ্রান্সের রাজধানী প্যারিসে ইন্টার পার্লামেন্টারি কনফারেন্সে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে যোগদান করেন। তিনি ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির ১১ বার সাধারণ সম্পাদক ও সভাপতি ছিলেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ৬ দফা আন্দোলন, ভাষা আন্দোলন, ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচন ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণসহ তৎকালীন রাজনৈতিক কর্মকান্ডে সক্রিয় ভূমিকা পালন করেন।

প্রবীণ এই আইনজীবী ও রাজনীতিবিদের মৃত্যুতে গভীর শোক ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ময়মনসিংহ জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট নুরুল হক ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এস আই এম মঞ্জুরুল হক বাচ্চু, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, মহানগর সভাপতি এহতেশামুল আলম ও সাধারণ সম্পাদক মোহিত উর রহমান শান্ত, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটন, সিনিয়র যুগ্ম-আহ্বায়ক জাকির হোসেন বাবলু, মহানগর বিএনপির আহবায়ক অধ্যাপক এ কে এম শফিকুল ইসলাম ও সিনিয়র যুগ্ম-আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।


প্রতিবেদক, বাংলাদেশ দর্পণ