চট্টগ্রাম: চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ২৫৭ জনের শরীরে। এদের মধ্যে চট্টগ্রাম মহানগরীর ২২৫ জন  এবং বিভিন্ন উপজেলার বাসিন্দা ৩২ জন।

বুধবার (২০ মে) রাতে করোনার সংক্রমণ নিয়ে এই তথ্য জানানো হয়েছে। প্রসঙ্গত চট্টগ্রামের তিনটি ও কক্সবাজারের একটি ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা হাজার ছাড়ালো। আক্রান্তদের মধ্যে মুক্তিযোদ্ধা, পুলিশ সদস্য ও চিকিৎসক আছেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে জানা যায়, চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেজ- বিআইটিআইডিতে ৪১ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে প্রায় ২৩৯ জনের নমুনা পরীক্ষায়। এনাদের মধ্যে চট্টগ্রাম নগরীর ৩২ জন এবং আনোয়ারার ২ জনসহ চন্দনাইশ উপজেলার ৬ জন এবং বোয়ালখালীর একজন রয়েছেন।

গত ৪৮ ঘন্টায় ৩৭৩ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে  ১৮২ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এদের মধ্যে ১৭৪ জন চট্টগ্রাম নগরীর এবং ৮ জন অন্যান্য উপজেলার বাসিন্দা। অন্যান্য উপজেলার ৮ জনের মধ্যে সাতকানিয়া, লোহাগাড়া, হাটহাজারী, , বোয়ালখালী, রাঙ্গুনিয়ায় একজন করে এবং পটিয়া উপজেলার তিনজন শনাক্ত হয়েছে বলে জানা যায়।

গত ২৪ ঘন্টায় চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে  ৯৬ টি নমুনা পরীক্ষায় ২৮ জনের সংক্রমণ ধরা পড়ে। এদের মধ্যে ১৯ জন নগরীর এবং বাকি ৯ জনের মধ্যে ৫ জন রাঙ্গুনিয়ার এবং ২ জন বোয়ালখালী ও পটিয়া উপজেলার আছেন।

এছাড়াও কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে চট্টগ্রামের ১৮ জনের নমুনা পরীক্ষায় ৬ জনের মধ্যে সংক্রমণ শনাক্তের খবর পাওয়া যায়। এদের মধ্যে পাঁচজন লোহাগাড়া এবং একজন সাতকানিয়া উপজেলার বাসিন্দা।

চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, আক্রান্তদের মধ্যে দুজন চিকিৎসক আছেন এবং ১৬ জন পুলিশ সদস্য আছেন।

এদিকে চকবাজার থানার সিরাজউদ্দৌলা সড়কের বসবাসরত একজন মুক্তিযোদ্ধা ও তার স্ত্রীও করোনায় শনাক্ত হয়েছেন। জানা যায় মুক্তিযোদ্ধা বাংলাদেশ ব্যাংকের উর্দ্ধতন কর্মকর্তা ছিলেন।

এ পর্যন্ত চট্টগ্রাম জেলায় ১২৩৪ জনের মধ্যে করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১২৭ জন এবং মারা গেছেন ৪৫ জন।

জনি বিশ্বাস, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম