নেত্রকোণা: জেলার পূর্বধলা উপজেলার ৯নং খলিশাপুর ইউনিয়নের শিমুলকান্দি বাজারের প্রায় শত বছরের পুরনো শ্রীশ্রী কালীমন্দিরের দুর্গামণ্ডপে রক্ষিত একটি সরস্বতী প্রতিমা ভাংচুর করেছে দুর্বৃত্তরা।

সোমবার গভীর রাতের কোন এক সময় এই ঘটনা ঘটে। মঙ্গলবার (১১ আগস্ট) সকালে তা প্রকাশ্যে আসে। ঘটনা ধামাচাপা দিতে ইতোমধ্যে প্রতিমাটি বিসর্জন দিয়ে দেয়া হয়েছে। বিসর্জনের আগে পুলিশ এবং পরে উপজেলা প্রশাসন ঘটনাস্থল পরিদর্শন করেছে। এ ঘটনায় কোন মামলা হয়নি।

সরেজমিনে খোঁজ নিয়ে  জানা যায়, এই এলাকায় ধলাই নদীর পাড় ঘেঁষে প্রায় পাল সম্প্রদায়ের ৬৯টি হিন্দু পরিবার দীর্ঘদিন যাবৎ বসবাস করে। পূজা পার্বণের জন্য  ব্যবহৃত একমাত্র মন্দিরটিও নদীর পাড় ঘেঁষা। মন্দির সংলগ্ন ৪/৫টি বাড়ির লোকজন সবসময় পূজা পার্বন ও এর রক্ষণাবেক্ষণ করে থাকে।

এই পরিবারগুলোর মন্দিরের সাথে যোগাযোগের একমাত্র সড়কটিতে গতকাল স্থানীয় রুবেল হাসান, পিতামৃত আব্দুল আজিজ, মোফাজ্জল, ও হাবিব নামের ভূমিদস্যুরা দখল করার উদ্দ্যেশে স্থাপনা তৈরী করে। এতে করে আসা যাওয়া বন্ধ হয়ে যাওয়ায় পরিবারগুলো অবরুদ্ধ হয়ে পড়েছে। এই নিয়ে স্থানীয় লোকজন গতকাল গভীর রাত পর্যন্ত সালিশ বৈঠক করে। পরে মঙ্গলবার সকালে দুর্গামন্ডপে রক্ষিত একটি স্বরস্বতী প্রতিমা আংশিক ভাঙা অবস্থায় মন্দিরের বাইরে কে বা কারা ফেলে রাখে।

স্থানীয় বাসিন্দা ক্ষিতিশ পাল বলেন,পৈত্রিক সম্পত্তিতে ৫০ বছর যাবৎ বসবাস করে আসছি,আমাদের চলাচলের একমাত্র সড়কটি বন্ধ করে দেয়ায় আমরা ঘর থেকে বের হতে পারছিনা।

মন্দির কমিটির সভাপতি সুকুমার পাল জানান,"সকালে খবর পেয়ে মন্দির প্রাঙ্গণে গিয়ে একটি প্রতিমা ভাঙা অবস্থায় দেখতে পাই, পরে তা নদীতে বিসর্জন দেয়া হয়েছে"।

অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মোরশেদা খাতুন জানান," মন্দিরটি অরক্ষিত থাকায় এর ভেতরে জুয়াখেলা ও মাদকসেবন চলতো,মূর্তির দুটি আঙুল ভাঙা অবস্থায় পাওয়া গেছে, আমরা দোষীদের চিহ্নিত করার চেষ্টা করছি"।

পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে কুলসুম বিকেলে ঘটনাস্থল পরিদর্শন করে জানান," ঘটনাটি অনুসন্ধান করে উর্দ্ধতন কর্তৃপক্ষকে ইতিমধ্যে জানানা হয়েছে, স্থানীয়দেরকে সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় রেখে চলতে বলেছি। দখলকৃত জায়গাটি সরকারি বলে জানতে পেরেছি, অচিরেই আমরা উপযুক্ত ব্যবস্থা নেব"।

অভিযুক্ত রুবেল হাসান বলেন," আমিই সরকারি জমিতে ঘর তুলেছি, দেখি কে ভাঙতে আসে?

নয়ন বর্মন, নেত্রকোনা প্রতিনিধি | বাংলাদেশদর্পণ.কম