ভুলবশত পাকিস্তানে ক্ষেপণাস্ত্র ছুড়েছে ভারত। এবার পাকিস্তানের সেই অভিযোগের ব্যাখ্যা দিয়েছে ভারত। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ মাধ্যম এনডিটিভি শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

এই দুর্ঘটনাকে প্রযুক্তিগত ত্রুটি উল্লেখ করে একটি বিবৃতিতে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, নিয়মিত রক্ষণাবেক্ষণের সময় একটি প্রযুক্তিগত ত্রুটির কারণে একটি ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। ভারত সরকার একটি গুরুত্ব সহকারে দেখছে। এ নিয়ে একটি উচ্চ-স্তরের আদালতের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। 

এই ঘটনায় দুঃখ প্রকাশ করে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়, জানা গেছে ক্ষেপণাস্ত্রটি পাকিস্তানের একটি এলাকায় গিয়ে পড়েছে। ঘটনাটি গভীরভাবে দুঃখজনক হলেও স্বস্তির বিষয় যে দুর্ঘটনার কারণে কোনো প্রাণহানি হয়নি। 

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, গত বুধবার সেনা মহড়া চলাকালীন ভারতীয় সেনাবাহিনীর ওই ক্ষেপণাস্ত্র গিয়ে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মিলন চানু শহরে আঘাত হানে। 

এদিকে এই ঘটনায় পাকিস্তান সরকারের পক্ষ থেকে বলা হয়, এই ধরনের অবহেলার অপ্রীতিকর পরিণতি সম্পর্কে সচেতন হতে হবে। ভবিষ্যতে এই ধরনের লঙ্ঘনের পুনরাবৃত্তি এড়াতে কার্যকর ব্যবস্থা নিতে ভারতকে আহ্বান জানিয়েছে পাকিস্তান। 

এ নিয়ে দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল স্টাডিজের অধ্যাপক হ্যাপিমন জ্যাকব টুইটারে বলেন, উভয় পক্ষই ভালোভাবে পরিস্থিতি সামাল দিয়েছে। নয়াদিল্লির উচিত পাকিস্তানকে ক্ষতিপূরণ দেওয়া।


প্রতিবেদক,বাংলাদেশ দর্পণ