চট্টগ্রাম: অবশেষে ভূমি মন্ত্রীর কঠোর নির্দেশনায় আনোয়ারায় বৈরাগ ইউনিয়ন পরিষদ ও স্থানীয় সংখ্যালঘুদের ভূমি বিরোধ নিষ্পত্তি হয়েছে।

গত শুক্রবার (১৫ মে) সকালে চেয়ারম্যানের ক্যাডার বাহিনী ইউনিয়ন পরিষদ সংলগ্ন সংখ্যালঘুদের জমি দখল করতে সশস্ত্র হামলা চালায় এবং কুপিয়ে জখম করে কয়েকজনকে। এ নিয়ে ব্যাপক ক্ষোভ বিরাজ করছিল স্থানীয়দের মধ্যে। 

আরও পড়ুন: জোরদখলে বাধা দেওয়ায় সংখ্যালঘুদের ওপর চেয়ারম্যানের বর্বর হামলা

বৃহস্পতিবার (২১ মে) ওই হামলার ঘটনা নিয়ে ইউনিয়ন পরিষদে প্রশাসনিক বৈঠক শেষে ভূমি বিরোধ নিষ্পত্তি হয়েছে। যার ফলশ্রুতিতে বৈরাগ ইউনিয়ন পরিষদ ও স্থানীয়দের দীর্ঘ দিনের ভূমি বিরোধের অবসান ঘটে। এ বিরোধ অবসানে স্থানীয়দের মাঝে স্বস্থি ফিরে এসেছে বলে জানা যায়।

এদিন ঠিক সকাল ১০টায় আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমদের উদ্যোগে জেলা হিন্দু বৌদ্ধ খ্রীষ্টান ঐক্য পরিষদের সহযোগিতায় এ নিষ্পত্তি হয় বলে জানা গেছে।

ভূমিবিরোধ নিষ্পত্তির জন্য এই বৈঠকে উপস্থিত ছিলেন ইউপি চেয়ারম্যান মো. সোলাইমান ও এলাকার ভূমির মালিক সিংহ পরিবারের পক্ষে সুশান সিংহসহ আনোয়ারা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) তানভীর আহমেদ চৌধুরী, কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইসমাইল, কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম, আনোয়ারা সদর ইউনিয়নের চেয়ারম্যান ও চট্টগ্রাম জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক অসীম কুমার দেব, আনোয়ারা পূজা উদযাপন পরিষদের সভাপতি সুগ্রীব মজুমদার দোলন, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি অ্যাড. হরিপদ চক্রবর্তী, সাধারণ সম্পাদক সাগর মিত্র, আনোয়ারা সদর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি উৎপল সেন, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি নুরুল আবছার তালুকদার, উপজেলা যুবলীগের যুগ্ম আহবায়ক অনুপম চক্রবর্তী বাবু।

উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক রনি সিংহের উপস্থিতিতে আনোয়ারা ভূমি অফিসের কানুনগো, সার্ভেয়ারসহ  সকলের উপস্থিতিতে উভয় পক্ষের সম্মতিতে ভূমি পরিমাপ করা হয় এবং ভূমির দলিল ও খতিয়ানের প্রাপ্ত হিস্যা অনুযায়ী দুপক্ষকে বুঝিয়ে দেয়া হয়।

ভূমি নিষ্পত্তি প্রসঙ্গে আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, বৈরাগ ইউনিয়ন পরিষদ ও স্থানীয়দের ভূমির মালিকানা দলিল ও খতিয়ানের হিস্যা অনুযায়ী পরিমাপ করে তা খুব সমঝোতাভাবেই বুঝিয়ে দেওয়া হয়েছে। সে সাথে মারামারির ঘটনাকে কেন্দ্র করে কর্ণফুলী থানায় করা পরস্পর বিরোধী মামলা প্রত্যাহারের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

জনি বিশ্বাস, নিজস্ব প্রতিবেদক | বাংলাদেশদর্পণ.কম