যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ । ২০২০ সালের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

পরবর্তী চার বছরের জন্য রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নাকি ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেন ক্ষমতায় আসবে তা আজ জানা যাবে। নির্বাচনী সব জরিপেই এগিয়ে রয়েছেন বাইডেন। তবে এটাই শেষ কথা নয়। সবশেষ এক জরিপে বলা হয়েছে, দোদুল্যমান রাজ্যগুলোতে এগিয়ে রয়েছেন ট্রাম্প। আর এই পূর্বাভাস জরিপ প্রতিষ্ঠানটি ট্রাফালগার গ্রুপ। ২০১৬ সালে এই প্রতিষ্ঠানটি ট্রাম্পের জয়ের ভবিষ্যতবাণী করেছিল।

নির্বাচেনের বহু আগে থেকেই প্রায় সব জরিপেই ট্রাম্পের চেয়ে এগিয়ে ছিলেন বাইডেন। করোনাভাইরাস মহামারির কারণে এগিয়ে থাকার এই ব্যবধান আরও বাড়িয়ে দেয়। তবে সাম্প্রতিক কয়েক সপ্তাহে জরিপে কিছুটা এগিয়েছেন ট্রাম্প। তবে এতকিছুর পরও মার্কিন নির্বাচন আসলে এতটা সরল নয়। কারণে দেশটি প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে পপুলার ভোট বা জনগণের ভোট খুব একটা মাইনে রাখে না। বরং ৫৩৮ জন ইলেকটোরাল কলেজ সদস্যের ভোটে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন।

যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট ছিলেন জর্জ ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল আর্কাইভস তথ্য অনুযায়ী, সদ্য তৈরি করা সংবিধান অনুযায়ী ১৭৮৮ সালের ১৫ই ডিসেম্বর থেকে শুরু করে ১৭৮৯ সালের ১০ই জানুয়ারি পর্যন্ত, ২৫ দিন ধরে ওই নির্বাচনের ভোটগ্রহণ হয়। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই একবারই দুই ক্যালেন্ডার বছরজুড়ে নির্বাচন হয়েছিল।