নেত্রকোনা: জেলার পূর্বধলা উপজেলার স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান পূর্বধলা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুদীপ চন্দ্র সরকারকে পরিকল্পিতভাবে অপসারণের হীন চেষ্টায় লিপ্ত সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে শিক্ষার্থী ও অভিভাবকরা মানববন্ধন করে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর স্মারকলিপি দিয়েছেন।

বুধবার (২৮ আগস্ট) সকাল ১১টায় পূর্বধলা উপজেলা পরিষদ প্রাঙ্গণে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, পূর্বধলা উচ্চ বিদ্যালয়টি একটি প্রাচীন বিদ্যাপীঠ। উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুদীপ চন্দ্র সরকার একজন সৎ ও নিষ্ঠাবান হিন্দু সম্প্রদায়ের মানুষ। বিদ্যালয়টি প্রতিষ্ঠায় প্রধান শিক্ষক ও তার পরিবারের ভূমিকা অপরিসীম। বিদ্যালয়ের পুরো জমি তিনি দান করেছেন।

বিগত ৫ই আগস্ট সরকার পরিবর্তনের সাথে সাথে বিদ্যালয়ের কিছু অসাধু শিক্ষক মিলে স্বার্থ হাসিলের জন্য প্রধান শিক্ষক সহজ সরল ও হিন্দু সম্প্রদায়ের মানুষ হওয়ায় তাকে জোর করে বিদ্যালয় থেকে পদত্যাগ করাতে চাপ প্রয়োগ করছে। বিভিন্ন সময় প্রধান শিক্ষকের বাড়িতে গিয়ে তাকে পদত্যাগ করাতে হুমকি-ধামকি দিয়ে যাচ্ছে। চাপ প্রয়োগে তিনি পদত্যাগ না করলে চলমান ছাত্র আন্দোলনকে পুঁজি করে প্রধান শিক্ষককে অপসারণের জন্য সম্পূর্ণ অবৈধভাবে উপজেলা প্রশাসনের কাছে মিথ্যা ও ভিত্তিহীন অভিযোগ দায়ের করে। যা বিদ্যালয়টির ভাবমূর্তি নষ্ট করা ও ঐ শিক্ষকদের হীন উদ্দেশ্য বাস্তবায়নের সামিল।

স্মারকলিপিতে তারা আরও বলেন, প্রধান শিক্ষকের বিরুদ্ধে যেসব অভিযোগ আনা হয়েছে তার কোনটিরই সত্যতা নেই। এমতাবস্থায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদানের সময় নষ্ট করে তাদের দিয়ে আন্দোলন করিয়ে প্রধান শিক্ষককে অপসারণের চেষ্টা চালিয়ে যাচ্ছে কতিপয় শিক্ষক। অনতিবিলম্বে চক্রান্তকারীদের ষড়যন্ত্র রুখে দিয়ে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনার দাবি করা হয় মানববন্ধনে।

পরে শিক্ষার্থী ও অভিভাবকদের একটি প্রতিনিধি দল পূর্বধলা উপজেলা নির্বাহী কর্মকর্তা খবিরুল আহসানের নিকট স্মারকলিপি প্রদান করে।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অভিভাবক রমজান আলী, দশম শ্রেনীর শিক্ষার্থী মৃত্তিকা, সাবেক ছাত্র রনি চন্দ্র দে প্রমুখ।

অনবরত হুমকি ধামকির কারণে প্রধান শিক্ষক অসুস্থ হয়ে পড়ায় তার বক্তব্য নেয়া যায়নি।


নিজস্ব প্রতিনিধি, নেত্রকোনা

বাংলাদেশদর্পণ ডটকম